কেন যে তোমার সামনে এলাম




…….জাজাফী

মানুষ রূপে তোমার সামনে আসাই আমার ভুল ছিল
ভালোবাসার হাতটি প্রসস্থ করে বাড়িয়ে ছিলাম একগুচ্ছ কদম ফুল
গ্রহণ করাতো দূরের কথা,তোমার পদাঘাতও পড়লোনা
ভালোবাসার ডানা মেলে তোমার সামনে আসাই আমার ভুল ছিল।

মানুষ রূপে না এসে যদি শঙ্খ নদীর জল হতাম
তুমি সেথায় রোজ বিকেলে অবগাহন করতে
কাশ ফুল হলে তোমার কোমল ছোয়ায়
আমার হৃদয় সাগরে ঢেউ উঠতো
শঙ্খ নদীর জল হইনি,শুভ্র কাশফুলও হতে পারিনি
মানুষ রূপে তোমার সামনে আসাই আমার ভুল ছিল।

শুকিয়ে গেছে প্রসস্থ হাতে বাড়িয়ে ধরা গোলাপ কূড়ি
ভালোবাসার দিঘীতে ফুটতে ফুটতে সাতটি পদ্মই ফুটে গেছে
তোমার অনাদরে হৃদয় আজ ঝরা পাতার মত শুষ্ক
মানুষ রূপে তোমার সামনে আসাই আমার ভুল ছিল।

এর চেয়ে ভাল ছিল মেঠো পথ হওয়া
যে পথের ধূলো কাদাও তোমার ছোয়া পেত
এর চেয়ে ভাল ছিল পাখি হওয়া
যে পাখির রঙিন ডানায় তোমার স্বপ্ন পাখা মেলতো
মানুষ রূপে তোমার সামনে আসাই আমার ভুল ছিল।

২৬ অক্টোবর ২০১২ মাগুরা

কোন মন্তব্য নেই: