ফিরিয়ে দাও আমার চোখে



জাজাফী
..................................

তোমার মুখটা এখন আর মনে পড়েনা
শিল্পীর তুলিতে  কিংবা ক্যামেরার নিখুত চোখে
বৈশাখের সোনালী বিকেলে
পৃথিবীর সব ছবি ভেসে ওঠে পলকে
কেবল একটি বারের জন্যও তোমার ছবিটা ভেসে ওঠেনা
আমি কষ্টের সাগরে হাবুডুবু খাই।

এখন আমার কেবলই মনে হয় ওটা তোমার অভিশাপ ছিল
না হলে এতো কিছু মনে হয় কেবল তোমার মুখটা ছাড়া
তোমার অভিশাপ তুমি ফিরিয়ে নাও
ভালোবাসার এক রত্তিও দেবেনা জানি
তোমার ছবিটা আমার চোখে ফিরিয়ে দাও।

অভিশাপ দিতে মুখের ভাষা থেমে যেত
অভিশাপ দিতে চোখের আলো নিভে যেত
গতি পথ শ্লথ হতো,হাতের কলম থেমে যেত
তারপরও যদি তোমার ছবিটা কল্পনায় ভেসে আসতো
তুমি অভিশাপ দিলে,কল্পনার চোখেও তোমার ছবিটা মুছে গেল।

তোমার অভিশাপে কল্পনার চোখ কালো চাদরে ঢাকা পড়ে গেল
মুছে গেল তোমাকে ঘিরে বেড়ে ওঠা সব স্মৃতি
ভালোবাসার অপরাধে তুমি আমায় ফাসীতে চড়াওনি
দিয়ে গেছ তোমার স্মৃতিহীন বেচে থাকার যন্ত্রণা।

হে ঢেউ খেলানো চুলের উবর্শী ললনা
হে ভালোবাসার সাগরের জল কন্যা
তোমার অভিশাপ তুমি ফিরিয়ে নাও
ফিরিয়ে দাও আমার চোখে তোমার ছবিখানি।

২৬ অক্টোবর ২০১২
মধুখালি, বাসে বসে

কোন মন্তব্য নেই: